Plate-CTP-Output-Setting

আসসালামুয়ালাইকুম, আমি উজ্জ্বল আহমেদ, আপনাদের রিকুয়েস্টে টিপস এন্ড ট্রিক্স নিয়ে আজকে লিখতে বসলাম। আজকের বিষয় ম্যাগাজিন বা বইয়ের ফর্মার গুরুত্বপূর্ণ সেটিং। দেশীয় কোন প্রিন্টিং কোম্পানির জন্য ফর্মা সেটিং (CTP-Output-Setting) অত্যান্ত গুরুত্বপূর্ণ। আমি এমনও দেখেছি বাংলাদেশী অনেক প্রিন্টিং কোম্পানির ডিজাইনারা তারা কেউ কেউ ৪-৫ বৎসর ধরে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করছেন অথছ বইয়ের ফর্মা সেটিং কিভাবে করতে হয় তা তারা এখনো জানেন না। তাই তারা একজন বইয়ের ফর্মা সেটিং এর এক্সপার্ট কাউকে দিয়ে সেটিং করিয়ে নেন।

আপনি যেহেতু গ্রাফিক্স ডিজাইনার আপনাকে অবশ্যই ফর্মা সেটিং জানতে হবে। একজন গ্রাফিক্স ডিজাইনার যথই এক্সপার্ট হন না কেন, যদি তিনি প্রিন্টিং আউটপুট সেটিং না করতে পারেন তাহলে তাকে কেউই সঠিক মূল্যায়ণ করবে না। কারণ CTP Setting হচ্ছে Graphic Design এর মূল পাঠ! অনলাইনে বিদেশী ফ্রিল্যান্সিং কোম্পানিতে কাজ করলেও পাশাপাশি একজন গ্রাফিক্স ডিজাইনারকে এই গুরুত্বপূর্ণ সেটিং জানাটা খুবই জরুরী। আর দেশী কোম্পানির প্রত্যেকটি প্রিন্ট এলিমেন্টের CTP-Output-Setting করতে হয়। এর থেকে সম্পূর্ণ ভিন্ন একটি পাঠ হচ্ছে ম্যাগাজিন বা বইয়ের ফর্মা সেটিং।

আজকের এই লিখায় আমি আপনাদের বুঝানোর চেষ্টা করব কী ভাবে একটি বই বা ম্যাগাজিন ডিজাইন করার পর এটাকে CTP (আউটপুট/প্লেইট)-এ পাঠানোর আগে কম্পিউটারে ফর্মা সেটিং করতে হয়। আশা করি আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়লে বুঝে যাবেন। এবং আশা করি এর পর থেকে আর কারোর CTP-Output-Setting নিয়ে কোন সময় প্রভলেমে পড়তে হবে না।

আমার দেখানোর বাহিরে আপনারা কোন একটি বইয়ে পেইজ ভুল করে উল্টা পাল্টা সেটিং করলে আপনাদের লক্ষ লক্ষ টাকার কাগজ, কালি, প্লেইট নষ্ট হবে। তাই খুব সাবধানের সাথে এই পেইজ গুলো সেটিং করতে হবে। প্রয়োজনে ফর্মা সেটিং এর পর ফাইল সবগুলো প্রিন্ট করে পুনরায় মিলিয়ে দেখতে হবে। আপনাদের কাজ এতঠুকু আর যিনি ছাপার দায়িত্বে আছেন তিনি নিজেই বুঝবেন কোন প্লেইটের সাথে কোন প্লেইট ছাপতে হবে।

একটা জিনিস আপনাদের মনে রাখা উচিৎ প্রিন্টিং টেকনোলজি বেশ জটিল একটি শিল্প পেশা। আমার এক আঙ্কেল বলতেন- প্রিন্টিং কোম্পানিতে না-কি ভুত থাকে। তাই আপনাকে অতি সাবধানতার সাথে সেই অদৃশ্য ভুতের মোকাবিলা করতে হবে। আমার এত কিছু বলার কারণ একটাই – যেই এই সৃজনশীল পেশায় জড়িত থাকেন না কেন আপনাকে প্রিন্টিং জগতের এ টু জেড প্রসেস জানাটা জরুরী।

এই আর্টিকেল থেকে আপনি যা জানতে পারবেনঃ


১। এই ফর্মাটি ২৩ ইঞ্চি বাই ৩৬ ইঞ্চি ডিমাই সাইজের কাগজ থেকে নেওয়া হয়েছে।
২। ২৩ ইঞ্চি বাই ৩৬ ইঞ্চি ডিমাই সাইজের কাগজ ৫০০ শিটে ১ রিম
৩। মনে রাখবেন- ৫.৫ ইঞ্জি বাই ৮.৫ ইঞ্চি সাইজের কাগজের ১৬ পেজে ১ ফর্মা।
আর বড় সাইজের ৮.৫ ইঞ্চি বাই ১১ ইঞ্চি বই বা ম্যাগাজিনের পৃষ্টা হলে ৮ পেইজে ১ ফর্মা। নিচে দেখিয়ে দেওয়া হয়েছে।
৪। বইয়ের জুরি সেটিং এর নিয়ম। [জুরি বাঁধাই]
৫। মোট ৭ ফর্মার প্লেইট কি ভাবে সেটিং করতে হয় ইমেজ আকারে তা দেখিয়ে দেওয়া হয়েছে। + ৮ পেইজের ১ ফর্মা।
৬। মোট ১১২ পৃষ্টার সেটিং। (আরো বেশি পৃষ্টার কোনো সেটিং প্রয়োজন হলে আমাকে জানাবেন)
৭। কী ভাবে ব্যাক টু ব্যাক সেটিং করতে হয়। দেখিয়ে দেওয়া হয়েছে।
৮। বইয়ের পেজের সাইজ।

ফান্যাল আউটপুরে ছাড়ার সময়, উররের দুটি প্লেইটের 4 টি করে মোট 8টি পাতাকে 180 ডিগ্রিতে নিচের দিকে ঘুড়িয়ে ফেলতে হবে
ফান্যাল আউটপুরে ছাড়ার সময়, উররের দুটি প্লেইটের 4 টি করে মোট 8টি পাতাকে 180 ডিগ্রিতে নিচের দিকে ঘুড়িয়ে ফেলতে হবে
ফান্যাল আউটপুরে ছাড়ার সময়, উররের দুটি প্লেইটের 4 টি করে মোট 8টি পাতাকে 180 ডিগ্রিতে নিচের দিকে ঘুড়িয়ে ফেলতে হবে
ফান্যাল আউটপুরে ছাড়ার সময়, উররের দুটি প্লেইটের 4 টি করে মোট 8টি পাতাকে 180 ডিগ্রিতে নিচের দিকে ঘুড়িয়ে ফেলতে হবে
ফান্যাল আউটপুরে ছাড়ার সময়, উররের দুটি প্লেইটের 4 টি করে মোট 8টি পাতাকে 180 ডিগ্রিতে নিচের দিকে ঘুড়িয়ে ফেলতে হবে
উপরের দুটি পাতাকে 180 ডিগ্রিতে ঘুড়িয়ে ফেলতে হবে

যদি এই আর্টিকেলটি আরো বেশি বেশি শেয়ার করে নতুন গ্রাফিক্স ডিজাইনারদের তাদের উপকারে জানিয়ে দিতে পারেন, কিছুদিনের মধ্যে এই আর্টিকেলটি আরো নতুন করে সংযোজন করা হবে। (আমি কথা দিলাম প্রিন্টিং জগতের যাবতীয় প্রসেস আপনাদের সাথে শেয়ার করব এবং সোর্স ফাইলও দিয়ে দিব ইনশাআল্লাহ)

এই লেখাটা আমার তখনি স্বার্থক হবে, যখন আপনারা সম্পূর্ণ সেটিং বুঝে যাবেন। আর কোথায় বুঝতে সমস্যা হলে বা কোনো প্রশ্ন থাকলে এই ওয়েব সাইটের পোস্টের নিচে এসে কমেন্ট করলে আমি অবশ্যই হেল্প করব। যদি এক্সপার্ট ভাইদের নজরে পোস্টে কোথায় ভুল করে থাকি কমেন্ট করে জানাবেন প্লিজ, ইনশাআল্লাহ পরবর্তীতে ঠিক করে নিব। এতক্ষণ uzzalahmed.com এই ওয়েব সাইটটিতে আমার এই আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের মতো এখানে লেখাটি সমাপ্ত করলাম। পরবর্তীতে নতুন কোনো টিপস নিয়ে আবারো হাজির হবো সেই সময় পর্যন্ত uzzalahmed.com এর সাথে থাকুন।

ইলাস্ট্রেটা আকারে এই ফাইলটি ডাউনলোড দিতে [ডাউনলোডে] ক্লিক করুন।
কালার মার্ক, রেজিস্ট্রেশন মার্ক, গ্রিপার মার্ক ডাউনলোড দিতে [ডাউনলোডে] ক্লিক করুন।
ফেইসবুকে আমাকে পাবেন : ক্লিক
আমার ওয়েব সাইটে কন্ট্রাক : ক্লিক

কম্পিউটারে বিজয় বাংলা টাইপ নিয়ে নতুনদের যথ সমস্যার সমাধান

গ্রাফিক্স ডিজাইন কোথায় এবং কার কাছে কিভাবে শিখবেন?
99designs ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস Graphic Designer এর জন্য বেস্ট

The Strong Strategy For Promote Your Business Online

Tag: বই সেটিং, প্রিন্টিং আউটপুট সেটিং, ম্যাগাজিন সিটিং, জুড়ি বাইন্ডিং সেটিং, কম্পিউটারে ফর্মা সেটিং, Plate Setting, Output Setting, Book Setting in Computer, Magazine Book Setting in Computer, How to Book CTP Setting, CTP-Output-Setting

Hits: 667

Leave A Comment

All fields marked with an asterisk (*) are required

five + 14 =

Shares